1. arifa33661@gmail.com : 1 :
  2. admin@notunsakal24.com : নতুন সকাল ২৪ :
  3. abc@gmail.com : Alamin :
  4. shafiq@gmai.com : Shafiq :
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কাপাসিয়ায় ১৫ ই আগস্ট উপলক্ষে জেলা পুলিশের পরিবেশনায় নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়ন। ভালুকা ভরাডোবা ইউনিয়নে গরীব দুখী অসহায়দের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ভালুকায় যুবলীগের উদ্যোগে অসহায়দের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ শ্রীপুরে একাধিক মামলার আসামি র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত । লকডাউন বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছেন মাওনা হাইওয়ে থানার পুলিশ গণকবরস্থানের জায়গা দখল করে ঘর নির্মানের অভিযোগ,এলাকাবাসীর মধ্যে ক্ষোভ লিবিয়া পূর্বাঞ্চল আওয়ামীলীগ আয়োজিত ঈদ পূনর্মিলনী অনুষ্ঠান নানা আয়োজনে উদযাপন ত্রিশাল থানাপুলিশ টহলে কঠোর অবস্থানে যতদিন লকডাউন থাকবে-ওসি মাইন উদ্দিন যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করে থানা পুলিশ। সংবাদ প্রকাশের জের, দৈনিক দিগন্তর রিপোর্টার আবুল হাসানকে পিটিয়ে গুরুতর জখম

কাপাসিয়ায় ১৫ ই আগস্ট উপলক্ষে জেলা পুলিশের পরিবেশনায় নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়ন।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ১৭৮ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টারঃ এস এম মাসুদ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ আগস্ট কাল রাতে স্বপরিবারে হত্যার নির্মম ঘটনার উপর নির্মিত বাংলাদেশ পুলিশ নাট্যদলের নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়ন হয়েছে।

১৭ ই আগস্ট ২০২১ ইং সন্ধ্যা ৮টায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কাপাসিয়ার সাংসদ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি।
জেলা পুলিশ কর্তৃক পুলিশ সুপার এসএম সফিউল্লাহ বিপিএম মহোদয় এর সভাপতিত্বে জেলা-উপজেলার ঊর্ধ্বতন কর্মকর্তাগণের উপস্থিতিতে বাংলাদেশ পুলিশ গাজীপুরের কাপাসিয়ায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ নাটক মঞ্চায়ন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজীপুর ৩ আসনের সাংসদ ইকবাল হোসেন সবুজ এমপি, মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা প্রশাসক মহোদয় এসএম তরিকুল ইসলাম। বিশেয অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপাসিয়া উপজেলা আ’লীগের সভাপতি ও সাবেক সংসদ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ শহীদুল্লাহ্ , উপজেলা সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা বজলুর রশিদ মোল্লা, উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট আমানত হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোসামৎ ইসমাত আরা,উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার ভুমি রুবাইয়া ইয়াসমিন,কাপাসিয়া থানা অফিসার ইনচার্জ আলম চাঁদ,ওসি তদন্ত মনিরুজ্জামান খাঁন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল মজিদ দর্জি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান,যুগ্ন সম্পাদক মাহবুব উদ্দিন আহমেদ সেলিম,উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জসিম উদ্দিন শিকদার, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সাখাওয়াত হোসেন প্রধান সহ স্থানীয় সাংবাদিক বৃন্দ প্রমুখ।

নাটকে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিভিন্ন ঘটনাবলীর উপর স্মৃতিচারণ করে দৃশ্যায়ন করা হয়েছে। বিভিন্ন ঘটনাবলী উপস্থাপনের মধ্য দিয়ে ১৫ আগস্টে নৃশংস হত্যাকান্ডের ঘটনার দৃশ্য মঞ্চায়নে বঙ্গবন্ধু ও তার পরিবারের মর্মান্তিক হত্যার আলেখ্য ঘটনা দেখে উপজেলা পরিষদ মিলনায়তনে আগত উপস্থিত দর্শকদের চোখ ছিল অশ্রুসিক্ত।

জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম ১৫ আগস্টে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও রূহের মাগফেরাত কামনা করেন

১৫ আগস্টে ঘটনাবলীর উপর নির্মিত নাটকের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন,এই নাটকটি যিনি লিখেছেন, যাঁরা অভিনয় করেছেন সবকিছু মিলিয়ে “অভিশপ্ত আগস্ট” নাটকটি চমৎকার হয়েছে। এ নাটকটি একটি ঐতিহাসিক দলিল। এটি একটি ফ্যাক্ট বেইজড ডকুমেন্ট। প্রত্যেকেই খুব ভাল মর্মস্পর্শী অভিনয় করেছে। আমার মনে হয়েছে আমাদের পুলিশ নাট্য শিল্পীরা নাট্য সাহিত্যে একটি নতুন দিগন্তের সূচনা করবে।

শোকাবহ আগস্টের গুরুত্ব উপলদ্ধি করে সভাপতির বক্তব্যে জেলা পুলিশ সুপার এসএম সফিউল্লাহ বিপিএম বলেন, আগস্ট মাস আমাদের কাছে খুব আবেগ ও কষ্টের মাস,বাংলাদেশের প্রত্যেকটি মঞ্চে এ নাটক প্রদর্শন করার চেষ্টা করবো। আমরা এতোই দুর্ভাগা যে আমরা বঙ্গবন্ধুকে রক্ষা করতে পারিনি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে এদেশকে এগিয়ে নিয়ে যাবো।

নাটকের মঞ্চায়ন সম্পর্কে সাবেক সাংসদ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শহীদুল্লাহ্ বলেন, অভিশপ্ত আগস্ট নাটকে সে সময়কার প্রকৃত ইতিহাসকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের প্রত্যেকটি মঞ্চে এ নাটক প্রদর্শন করার জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানান। ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ স্বাধীনতার প্রথম প্রতিরোধ যুদ্ধে রাজারবাগে যে সকল পুলিশ সদস্য নিহত হন, তাঁদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানান এই প্রবীণ রাজনীতিবিদ।

নাটকটির গবেষণা ও তথ্য সংকলনে ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান এবং নাট্য রচনা ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান।

উল্লেখ্য, অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আমিনুল ইসলাম।
১৫ ই আগস্ট উপলক্ষে শোকাহত আগস্ট নাটকে সন্তুষ্ট হয়ে অভিনয় শিল্পীদের গাজীপুর ৩ আসনের সাংসদ ইকবাল হোসেন সবুজ এক লক্ষ টাকা পুরস্কৃত করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

প্রযুক্তি সহায়তায়: মাল্টিকেয়ার | 📞 ০১৬৩৯৩১৩১৩১

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Theme Customized BY LatestNews